1. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  2. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
আগামী ১১ মার্চ পবিত্র শবে মেরাজ
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:১৪ অপরাহ্ন
শিরোনাম:

আগামী ১১ মার্চ পবিত্র শবে মেরাজ

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময় : শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৭৫ বার পঠিত

শুক্রবার বাংলাদেশের কোন অঞ্চলে পবিত্র রজব মাসের চাঁদ দেখা যায়নি। ফলে হিজরি জমাদিউস সানি মাস শেষ হচ্ছে শনিবার। এবং ১১ মার্চ দিবাগত রাত তথা হিজরি ১৪৪২ সালের ২৬ রজব পবিত্র শবে মেরাজ পালিত হবে।

শুক্রবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষ থেকে জাতীয় চাঁদ দেখা কমিটির এ সিদ্ধান্ত জানায়। ১২ ফেব্রুয়ারির সভায় কমিটির সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আলতাফ হোসেন চৌধুরী।

বায়তুল মোকাররমের সভায় উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মিজান-উল-আলম, ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ফারুক আহম্মেদ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ মাহবুব আলম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা মোঃ শাহেনুর মিয়া, বাংলাদেশ টেলিভিশনের উপ-পরিচালক মোঃ আবদুর রহমান, বাংলাদেশ মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদসহ আরও অনেকে। এসময় ১১ মার্চ রাতে লায়লাতুল মেরাজ পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

আরবি ‘লাইলাতুল’ শব্দের আভিধানিক অর্থ রাত এবং ‘মেরাজ’ অর্থ ঊর্ধ্বগমন। মুসলমানদের ধর্ম বিশ্বাস মতে, এ রাতেই মহানবী হযরত মুহাম্মদ (স.) ঐশ্বরিক উপায়ে মহান আল্লাহ তায়ালার দিদার লাভ করেন। তাই এই দিনটি বিশেষ মহিমান্বিত। ধর্মপ্রাণ মুসলমানরা নফল ইবাদতের মধ্য দিয়ে এই রাত কাটান। নফল রোজাও রাখেন অনেকে।

৬২০ খ্রিষ্টাব্দের ২৬ রজব নবী মুহাম্মাদ (সা.) ঐশ্বরিকভাবে প্রথমে মক্কার কাবা শরিফ থেকে জেরুজালেমের বায়তুল মুকাদ্দাস বা মসজিদুল আকসায় আসেন এবং সেখানে অন্যান্য নবীদের জমায়াতে ইমামতি করেন। এরপর তিনি বোরাক নামক বিশেষ বাহনে করে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করেন এবং মহান সৃষ্টিকর্তার সাক্ষাৎ পান।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews