1. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  2. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
কাপড় থেকে ঘামের বিশ্রি দাগ তোলার সহজ উপায়
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:১৭ অপরাহ্ন
শিরোনাম:

কাপড় থেকে ঘামের বিশ্রি দাগ তোলার সহজ উপায়

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ৩৪ বার পঠিত

গরমে ঘাম হওয়াটা স্বাভাবিক। তবে অনেকেই অতিরিক্ত ঘামেন। সেক্ষেত্রে কাপড়ে ঘামের দাগ বসে যায়। জামা বা শার্টের বগল ও কলারের দিকেই বেশি ঘেমে হলুদ, সাদা লবণের মতো আবার কালচে দাগ পড়ে যায়। দীর্ঘদিন না পরিষ্কার করলে এমন কাপড়ে কালো ছোপ পড়ে যায়। তবে কয়েকটি উপায়ের মাধ্যমে আপনি সহজেই কাপড় থেকে ঘামের বিশ্রি দাগ তুলতে পারবেন। তবে আপনার পোশাকগুলোতে এসব পদ্ধতি প্রয়োগের আগে ফ্যাব্রিকের একটি ছোট টুকরোতে পরীক্ষা করুন।

২. ভিনেগার: কাপড়ের যে স্থানে ঘামের দাগ; সেখানে ভিনেগার দিয়ে ভিজিয়ে নিন এবং সারারাত এভাবেই রেখে দিন। সকালে যথারীতি কাপড় ধুয়ে ফেলুন। এ পদ্ধতিটি রঙিন কাপড়ের পাশাপাশি পশম এবং অন্যান্য প্রাকৃতিক কাপড়ও পরিষ্কার করা যাবে। তবে সাদা পোশাকে ভিনেগার ব্যবহার না করাই ভালো।

৩. লেবুর রস: প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট থাকে লেবুর রসে। লেবুর রসের সাহায্যেও আপনি ঘামের দাগ দূর করতে পারেন। এজন্য ঘামের স্থানে কয়েক ফোঁটা রস দিন। এরপর ৫-১০ মিনিট এভাবেই রেখে দিন। তারপরে সামান্য গরম পানিতে কাপড়টি হ্যান্ড ওয়াশ করুন।

৪. ডিশ ওয়াশিং লিকুইড: এটিও কাপড় থেকে জেদি ঘামের দাগ উঠাতে পারে। এজন্য কিছুটা ডিশ ওয়াশিং লিকুইড দাগের উপর দিয়ে সামান্য ঘষুন। ৩০ মিনিটের জন্য রেখে দিন। তারপর কাপড় ধুয়ে ফেলুন।

৫. হাইড্রোজেন পারক্সাইড, বেকিং সোডা এবং ডিশ ওয়াশিং তরল মিশ্রণ: ঘামসহ যেকোনো জেদি দাগ এবং দুর্গন্ধ দূর করতে এ তরল পদার্থের মিশ্রণটি কার্যকরী ভূমিকা রাখে। এজন্য ৪ চামচ হাইড্রোজেন পারক্সাইড, ১ চা চামচ ডিশ ওয়াশিং লিকুইড এবং বেকিং সোডা ২ টেবিল-চামচ একসঙ্গে মিশিয়ে নিন। এ মিশ্রণটি দাগের উপরে ব্যবহার করুন এবং কয়েক ঘণ্টা রেখে দিন। তারপরে পোশাকটি যথারীতি ধুয়ে ফেলুন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews