1. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  2. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
নতুন টাকায় করোনা ছড়ায় বেশি, বলছে গবেষণা
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৩:১৭ অপরাহ্ন
শিরোনাম:

নতুন টাকায় করোনা ছড়ায় বেশি, বলছে গবেষণা

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১২ মে, ২০২১
  • ২৮ বার পঠিত

পুরনো টাকার তুলনায়, নতুন টাকায় করোনা বেশি ছড়ায় বলে দাবি করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। বাংলাদেশ ব্যাংকের নতুন নোট করোনা ভাইরাসের আরএনএ-র উপস্থিতি পাওয়া গেছে বলেও দাবি তাদের। এই খবরে আতঙ্কে আছেন ব্যাংক কর্মকর্তারা। তবে যশোরের সিভিল সার্জন বলছেন, স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চললে বড় সমস্যা হবে না।

কাগুজে টাকা করোনা সংক্রমণের বড় মাধ্যম। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক, তাদের জীনোম সেন্টারের পিসিআর ল্যাবে এ নিয়ে পরীক্ষা চালিয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, দেশের বিভিন্ন স্থান থেকে রেনডম স্যাম্পলিংয়ের মাধ্যমে টাকা জোগার করা হয়।

গবেষণায় পাওয়া যায়, ব্যাংক নোটে করোনার আরএনএ উপস্থিত আছে। এসব নোটে ভাইরাসের এন-জিনের উপস্থিতি থাকে ৭২ ঘণ্টা পর্যন্ত এবং ওআরএফ জিনের স্থায়ীত্ব হয় ৮ থেকে ১০ ঘণ্টা। গবেষকরা বলছেন, সংক্রমণ ছড়ানোর জন্য নতুন টাকা বেশ ভালো মাধ্যম। ব্যাংক নোটের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়ার এই খবর আতঙ্কিত করেছে ব্যাংকারদের। তবে আতঙ্কিত না হয়ে বরং স্বাস্থ্যবিধি ভালোভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন যশোরের সিভিল সার্জন। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা এরইমধ্যে একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews