1. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  2. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
পাকা লিচু দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ উপায়
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৩:১৩ অপরাহ্ন
শিরোনাম:

পাকা লিচু দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ উপায়

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ২ জুন, ২০২১
  • ২৪ বার পঠিত

রসালো লাল টুকটুকে লিচু খেতে কে না পছন্দ করে! ছোট-বড় সবাই লিচুর স্বাদে মুগ্ধ। এখন লিচুর মৌসুম। বাজারে লিচুর ছড়াছড়ি। তবে কয়দিন পরেই আবার লিচুর মৌসুম শেষ হয়ে যাবে। তখন লিচু কীভাবে খাবেন? এজন্য আগে থেকেই লিচু কিনে তা সংরক্ষণ করে রাখুন। যাতে দীর্ঘদিন ধরে লিচু খেতে পারবেন। অনেকেই ভাবেন, লিচু সংরক্ষণ করে রাখলে কি আর তাজা লিচুর মতো স্বাদ থাকবে? অবশ্যই থাকবে। তাও আবার পুরো বছর ধরেই তাজা লিচু খাওয়ার স্বাদ উপভোগ করতে পারবেন। এজন্য অবশ্যই কিছু নিয়ম মেনে তবেই লিচু সংরক্ষণ করতে হবে। জেনে নিন উপায়-

প্রথম ধাপ

দ্বিতীয় ধাপ

প্রথমে লিচুগুলো এক ইঞ্চি বোটা রেখে কেটে নিন। এরপর সবগুলো লিচু পানিতে ডুবিয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। ভালো করে ধুয়ে শুকনো কাপড় বা টিস্যু দিয়ে লিচুর গায়ে লেগে থাকা পানি মুছে নিন। লিচুর গা যেন একেবারেই শুকনো হয়ে যায়। এরপর একটি খবরের কাগজে মুড়িয়ে লিচুগুলো মোটা একটি পলিথিনের ভিতরে ঢুকিয়ে এর মুখে গিঁট বেঁধে দিন। এবার একটি কাপড়ের শপিং ব্যাগে লিচুগুলো ঢুকিয়ে মুখ বেঁধে ডিপ ফ্রিজে রেখে নিন।

কাপড়ের শপিং ব্যাগ বাদে আপনি খবরের কাগজে মুড়িয়ে অতঃপর একটি প্লাস্টিকের বক্সেও সংরক্ষন করতে পারেন পাকা লিচু। মৌসুমি ফলের মধ্যে রসালো ফল হিসেবে লিচুর রয়েছে আলাদা কদর। তবে এই ফলটি খুব বেশিদিন বাজারে পাওয়া যায় না। ৩০-৩৫ দিনের মধ্যেই এটি একেবারে হাওয়া হয়ে যায় বাজার থেকে। তবে এই ফলটিকেও সংরক্ষণ করা যায় খুবই সহজ উপায়ে। ৩-৬ মাস এমনকি বছরজুড়েও এভাবে লিচু সংরক্ষণ করে খেতে পারবেন। তাই আর দেরি না করে, আগেভাগেই লিচু কিনে এনে ফ্রিজের ডিপে সংরক্ষণ করে সারাবছর উপভোগ করুন পাকা লিচুর স্বাদ।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews