1. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  2. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
সাদুল্লাপুরে করোনা মোকাবেলায় পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০২:৫৩ অপরাহ্ন
শিরোনাম:

সাদুল্লাপুরে করোনা মোকাবেলায় পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত

সাদুল্লাপুর (গাইবান্ধা) উপজেলা প্রতিনিধি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৮ জুন, ২০২১
  • ১৯ বার পঠিত

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা ও মানুষের শরীরে বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর খাদ্যও পুষ্টি বিষয়ক ৩ দিনের প্রশিক্ষণ আজ মঙ্গলবার (৮ জুন) শেষ হয়েছে। গত ৬ জুন, গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলায় বারটান রংপুর আঞ্চলিক অফিসের আয়োজনে ও সাদুল্লাপুর কৃষি অফিসের সার্বিক-সহযোগিতায়  ৩ দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। উপজেলা হলরুমে  অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালায় বিশদভাবে আলোচনা করেন,রংপুর বারটানের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.সাদিকুল ইসলাম।

এছাড়া পুষ্টির গুণাবলী বিষয়ে আলোচনা করেন, সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডা. শাহিনুল ইসলাম মন্ডল, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. মাহবুবুল আলম বসুনিয়া ও কৃষিবিদ আবুল কালাম আজাদ প্রমুখ। প্রশিক্ষণে পুষ্টি, ফলিত পুষ্টি, প্রতিদিনের সুষম খাদ্য গ্রহণের পরিমাণ, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে সঠিক খাদ্য গ্রহণ ও রোগ-প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি, সঠিক খাদ্যাভ্যাস ও শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গাণুসমূহ রক্ষা, শিশু, কিশোর-কিশোরী, গর্ভবতী ও প্রসূতি মা’দের পুষ্টি, পুষ্টিমান বজায় রেখে খাবারের সঠিক রন্ধন প্রক্রিয়া, অপুষ্টিজনিত রোগ সমূহ ও তার প্রতিকারসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষণার্থীদের জন্য সহসাই বোধগম্য ও আনন্দদায়ক করতে প্রজেক্টরের মাধ্যমে প্রশিক্ষণের বিষয় সম্পর্কিত নাটিকা, এনিমেশন ও ছবি প্রদর্শন করে প্রাণবন্তকর প পরিবেশে শিখানো হয়। প্রশিক্ষণে উপ-সহকারি কৃষি কর্মকর্তা,কৃষাণ-কৃষাণী ছাড়াও শিক্ষক, এনজিও কর্মী, ইমাম, মহিলা বিষয়ক কর্মকর্তার আপা প্রকল্পের সহকর্মীসহ সর্বমোট ৬০ জন প্রশিক্ষণার্থী অংশ নেয়।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews