1. [email protected] : Masud Mukul : Masud Mukul
  2. [email protected] : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
করোনা প্রতিরোধে সাহায্য করবে যেসব খাবার
বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ১২:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম:

করোনা প্রতিরোধে সাহায্য করবে যেসব খাবার

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : বুধবার, ১৮ মার্চ, ২০২০
  • ১১৮ বার পঠিত

সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনা প্রতিরোধে অনেকে দেশেই বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ-সিনেমা হল। সেই সঙ্গে বাইরে বের হওয়া কিংবা জনসমাবেশেও নিষেধাষ্ণা জারি করা হয়েছে।

করোনাভাইরাস প্রতিরোধে কী কী খাওয়া উচিত আর কী নয় তা নিয়ে চলছে উদ্বেগ। বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এর কবলে পড়ে মৃত্যুও হতে পারে৷ এ কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এ রোগ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় বলছেন তারা। সেক্ষেত্রে রোগ প্রতিরোধ বাড়াবে খেতে পারেন যেসব খাবার-

১. সবুজ শাকসবজিতে থাকা ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, খনিজ ও ফাইবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

২. টক জাতীয় ফল যেমন লেবু, কমলা এই সব বেশি করে খাওয়া উচিত। কারণ এসব ফলে থাকা ভিটামিন সি সর্দি, কাশি, জ্বরের জন্য খুবই উপকারী। শরীরের উপকারী শ্বেত রক্তকণিকা তৈরি করতেও সাহায্য করে ভিটামিন সি। এছাড়া যে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।

৩. রসুনে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ঠান্ডা লাগা, সংক্রমণ দূর করতে সাহায্য করে।

৪. টক দই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখে।

৫. অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতার শেষ নেই। প্রতিদিন এক চা চামচ মধু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

এছাড়াও করোনাভাইরাস প্রতিরোধে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, বিশেষ করে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি করতে বলছেন তারা।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews