1. admin3@gonomanuserkhobor.com : Admin3 :
  2. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  3. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৬:০০ অপরাহ্ন
শিরোনাম:

করোনাকালে ইমিউনিটি বাড়াবে মৌরি চা

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১

চায়ের কতই না বাহার। ব্ল্যাক টি, হোয়াইট টি, গ্রিন টি, ইয়েলো টি, মশলা চা, বিভিন্ন হার্বাল টি ও আরও কত কি! প্রত্যেকটি চায়ের মধ্যেই নিজস্ব গুণাগুণ বর্তমান। এর মধ্যে অন্যতম হল মৌরি চা। মৌরি চা কেবলমাত্র স্বাদেই ভাল নয়, পাশাপাশি এর মধ্যে অনেক ঔষধিগুণও বর্তমান। তাই, মৌরি চা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। তাহলে দেখে নেওয়া যাক, কীভাবে মৌরি চা বানাবেন এবং এর উপকারিতা কী।

উপকরণ

১) পরিমাণমতো গরম জল ২) ১-২ চামচ মৌরি ৩) ১ চা চামচ মধু (অপশনাল)

মৌরি চা তৈরির পদ্ধতি

১) প্রথমে মৌরি হামানদিস্তা অথবা শিলনোড়া দিয়ে একটু গুঁড়ো করে নিন। ২) একটা বড় মগে গুঁড়ো করা মৌরি ঢেলে নিন। ৩) তারপর সেই মগে গরম জল ঢেলে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন, যাতে মৌরির নির্যাস ভালভাবে জলের মধ্যে মিশে যায়। ৪) তারপর সেই জল ছেঁকে নিন এবং ঈষদুষ্ণ অবস্থায় পান করুন। স্বাদ বাড়াতে এতে মধুও মিশ্রিত করা যেতে পারে

মৌরি চা এর উপকারিতা

১) হজমে সাহায্য করে এবং অম্বলের যন্ত্রণা থেকে মুক্তি দেয় মৌরি চা অম্বলের সমস্যা দূর করতে পারে।

২) অনাক্রম্যতা বৃদ্ধি করে মৌরি চায়ে শক্তিশালী অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য বর্তমান, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সাহায্য করে। নিয়মিত মৌরি চা পান করলে ঠান্ডা লাগা, ফ্লু-এর হাত থেকে রক্ষা করতে পারে।

৩) শরীর ডিটক্সিফাই করে মৌরি চা কিডনি এবং লিভার সুস্থ রাখে, রক্ত পরিষ্কার করে এবং সম্ভাব্য মূত্রবর্ধক হিসেবেও কাজ করে। এটি রক্ত এবং কিডনি থেকে নিষ্কাশিত অতিরিক্ত টক্সিন শরীর থেকে বের করে দেয়। এমনকি মৌরি চা কিডনি স্টোনের, প্রাকৃতিক প্রতিকার হিসেবেও কাজ করে।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews