1. admin3@gonomanuserkhobor.com : Admin3 :
  2. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  3. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৩ অপরাহ্ন
শিরোনাম:

গাইবান্ধায় বন্যা সহনশীলতা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

বন্যা সহনশীলতা বিষয়ক এক মতবিনিময় সভা জাতীয় প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের সাথে গাইবান্ধায় অনুষ্ঠিত হয়েছে। কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সহযোগিতায় স্থানীয় সংস্থা‘‘এসোড”ফ্লাড রেজিলিয়েন্স বা বন্যা সহনশীলতা প্রকল্পের মাধ্যমে সভাটির আয়োজন করে।
বাংলাদেশে প্রকল্পটি কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর সহযোগিতায় জুরিখ ফাউন্ডেশনের অর্থায়নে, এসোড, লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলা এব ংগাইবান্ধা জেলার সুন্দরগঞ্জে উপজেলার বন্যাকবলিত চরাঞ্চলে বাস্তবায়ন করছে।
‘‘মানুষের জীবনে বন্যা যেন কোন নীতিবাচক প্রভাব না ফেলে”এই লক্ষ্যকে সামনে রেখে বন্যা সহনশীলতা উন্নয়নে কমিউনিটিকে সরাসরি সম্পৃক্ত করে প্রকল্পটি কাজ করছে।স্থানীয় পর্যায়ে বন্যা সহনশীলতার চর্চার উন্নয়নের দক্ষতা উন্নয়নসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। সর্বোপরি বন্যা সহনশীলতা কার্যক্রমে বরাদ্দ বৃদ্ধি, জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালার পরিবর্তন নিয়ে স্থানীয় ও জাতীয় পর্যায়ে সম্পৃক্ততা তৈরি করেছে, যার ধারাবাহিকতায় এই সভাটির আয়োজন করা হয়।
সভায় উপস্থিত ছিলেন, গাইবন্ধা জেলার প্রথম আলো, ডেইলি স্টার, ঢাকা ট্রিবিউন, বৈশাখী টিভি, চ্যানেল২৪, বিটিভি, মাইটিভিসহ প্রায় বিশ জন মিডিয়া প্রতিনিধি।
জনাব সাঈদ মাহমুদ রিয়াদ হেড অব চর এন্ড কোষ্টাল প্রোগ্রাম, কনসার্ন ওয়াল্ডর্ ওয়াইড, সহ কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এবং এসোড এর কর্মকর্তা উপস্থিত ছিলেন।শুরুতেই প্রকল্পের বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করেন জনাব মো: ওহিদুল ইসলাম, ফিল্ড কো-অর্ডিনেটর, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডএবং শাহীন আহমেদ, প্রকল্প ব্যবস্থাপক, এসোড। পরবর্তীতে উন্মুক্ত আলোচনায় জাতীয় পর্যায়ের বিভিন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা অংশ গ্রহন করেন।


জনাব মাহমুদ রিয়াদ বলেন- “এ প্রকল্পের মাধ্যমে আমরা স্থানীয় পর্যায়ে কমিউনিটির সাথে কাজ করে বন্যা সহনশীলতা বৃদ্ধির জন্য কিছু সফল উদাহরণ তৈরি করেছি। যার মাধ্যমে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে বন্যা সহনশীলতা খাতেবরাদ্দ বৃদ্ধি এবং নীতি কাঠামোতে পরিবর্তন আনার লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করছে। বন্যাসহনশীলতা প্রকল্পেরঅন্যতমউদ্দেশ্য হলো মানুষের জীবন-জীবিকা যেন বন্যার প্রভাবে বাধাগ্রস্ত না হয়। আমরা আশা করি মিডিয়ার প্রতিনিধিরা বিভিন্ন তথ্য, প্রতিবেদনের মাধ্যমে বন্যার দুর্যোগ ঝুঁকি-হ্রাসের ক্ষেত্রে স্থানীয় পর্যায়ে বিনিয়োগ বৃদ্ধির কথা নীতি নির্ধারনী পর্যায়ে তুলে ধরবেন। তিনি প্রাকৃতিক সম্পদ ভিত্তিক বন্যা ব্যবস্থাপনার কথাও উল্লেখকরেন।”
আলোচনায় সভায় সাংবাদিকগন বন্যা সহনশীলতায় সুদূর প্রসারী পরিকল্পনা, বন্যার আগাম সতর্কবার্তা ও প্রস্ততির বিষয়ে গুরুত্বারোপ করেন। বন্যার প্রস্ততির সময় শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগসহ সকল ক্ষেত্রে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রনয়নের ব্যাপারেও পরামর্শ প্রদান করেন।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews