1. admin3@gonomanuserkhobor.com : Admin3 :
  2. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  3. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
অস্ট্রেলিয়াকে হারিয়ে জিম্বাবুয়ের নতুন ইতিহাস
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:০২ অপরাহ্ন
শিরোনাম:

অস্ট্রেলিয়াকে হারিয়ে জিম্বাবুয়ের নতুন ইতিহাস

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৫ বার পঠিত

এর আগে নিরপেক্ষ ভেনু‌্য ও নিজেদের মাটিতে অস্ট্রেলিয়াকে হারানোর স্বাদ পেয়েছে জিম্বাবুয়ে। শনিবার অস্ট্রেলিয়াকে তাদের মাটিতেই হারিয়ে ইতিহাস গড়লেন রায়ান বার্ল, রেগিস চাকাভারা। প্রথম দুই ওয়ানডেতে তেমন কিছুই করতে পারেনি জিম্বাবুয়ে। কিন্তু হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচ জিম্বাবুয়ে যেন অন্য চেহারায়। অস্ট্রেলিয়াকে নাকানিচুবানি খাইয়ে মাত্র ১৪১ রানে গুটিয়ে দেয় বোলাররা। লক্ষ্য তাড়ায় রোমাঞ্চ ছড়াল। লড়াই করলেন স্বাগতিক বোলাররা। জিম্বাবুয়ের ব্যাটসম্যানরাও হাল ছাড়লেন না। শেষ পর্যন্ত অতিথিরাই জয় আদায় করে ছাড়লেন। অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে নিজেদের অন্য উচ্চতায় নিয়ে গেলেন রাজা, চাকাভারা। ১১ ওভার হাতে রেখে অসাধারণ জয় তুলে নেয় জিম্বাবুয়ে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডেতে এটি জিম্বাবুয়ের তৃতীয় জয়। এর আগের ৩২ ওয়ানডেতে দুটি জিতেছিল তারা। ১৯৮৩ সালে মুখোমুখি হওয়া প্রথম ম্যাচে জয় পেয়েছিল জিম্বাবুয়ে। সেবার বিশ্বকাপের মঞ্চে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল তারা। দ্বিতীয় জয়ের জন্য ৩১ বছর অপেক্ষা করতে হয়। ২০১৪ সালে চিগাম্বুরা-টেইলরা হারিয়ে দেয় মাইকেল ক্লার্কের দলকে। ৮ বছর পর এবার অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারাল জিম্বাবুয়ে। তবে কাজটা মোটেও সহজ ছিল না। লেগ স্পিনার রায়ান বার্লের ৫ উইকেটে অস্ট্রেলিয়ার ইনিংস থেমে যায় ১৪১ রানে। লক্ষ্য তাড়ায় উদ্বোধনী জুটিতে ৩৮ রান পেয়ে যায় জিম্বাবুয়ে। কিন্তু এ জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা। এক পর্যায়ে তাদের রান ছিল ৫ উইকেটে ৭৭।

সেখান থেকে অধিনায়ক চাকাভা ও টনি মানইয়ংগা ৩৮ রানের জুটি গড়েন। এ জুটিতে জয় দেখলে অস্ট্রেলিয়া হাল ছাড়ার দল নয়। মানইয়ংগা ১৭ রানে ফেরার পর বার্ল ১১ রান করে আউট হন। কিন্তু এক প্রান্ত আগলে চাকাভা দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। জিম্বাবুয়ের অধিনায়ক ৭২ বলে ৩৭ রান করেন ৩ বাউন্ডারিতে। তার সঙ্গে ইভান্স অপরাজিত থাকেন ২ রানে। এর আগে জিম্বাবুয়ের আমন্ত্রণে ব‌্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়ার ইনিংস একাই টেনেছেন ডেভিড ওয়ার্নার। মাত্র ৬ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন ওয়ার্নার। ৯৬ বলে ১৪ চার ও ২ ছক্কায় করেছেন ৯৪ রান। এছাড়া অস্ট্রেলিয়ার হয়ে দুই অঙ্কের ঘর পেরিয়েছেন কেবল গ্লেন ম্যাক্সওয়েল। ১৯ রান এসেছে তার ব্যাট থেকে। বাকিরা সবাই আউট সিঙ্গেল ডিজিটে। বার্ল মাত্র ৩ ওভারে ১০ রানে ৫ উইকেট নিয়ে একাই অস্ট্রেলিয়ার ইনিংস এলোমেলো করে দিয়েছেন। ২ উইকেট পেয়েছেন পেসার ইভান্স। জিম্বাবুয়ের অসাধারণ জয়ের নায়ক রায়ান বার্ল।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews