1. admin3@gonomanuserkhobor.com : Admin3 :
  2. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  3. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
খোঁচাখুচি নয়, কান পরিষ্কার করতে ভরসা রাখুন ঘরোয়া উপায়
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০২:৪৪ অপরাহ্ন
শিরোনাম:

খোঁচাখুচি নয়, কান পরিষ্কার করতে ভরসা রাখুন ঘরোয়া উপায়

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৩২ বার পঠিত
A women clean the ear with cotton swab

কানে ময়লা জমা খুব স্বাভাবিক। সময়মত সেই ময়লা বের না করতে পারলেও মুশকিল। কারণ দীর্ঘদিন ময়লা জমতে থাকলে কান বেশি চুলকোয়, থেকে যায় সংক্রমণের সম্ভাবনাও। সেই সঙ্গে কমে যেতে পারে শ্রবণ ক্ষমতাও। কান চুলকোলে তা বেশিক্ষণ মুখ বুজে সহ্য করা বেশ কষ্টের। একটা অস্বস্তি লেগেই থাকে। ময়লা পরিষ্করা করে কানের আরাম নিতে অনেকে তাদের দ্বারস্থও হন। সেই সঙ্গে তুলো, কানের বাড, টুইজার, কলম এসব তো আছেই। এই কোনও উপকরণই কানের জন্য একেবারে ভাল নয়। এখান থেকে ইনফেকশনের সম্ভাবনা থেকে যায়। এতে কানের পর্দা ফেচে যাওয়ার সম্ভাবনাও থাকে।

বিশেষজ্ঞরা বলেন তুলো দিয়ে কখনই কান পরিষ্কার হয় না। কারণ এতে ময়লা আরও গভীরে চলে যায়। অনেক সময় সেই তুলো ভিতরে গেঁথে যায়। সেখান থেকেও হতে পারে আরও মারাত্মক সমস্যা। কান ভীষণ সংবেদনশীল একটি অঙ্গ। কানের সঙ্গে যোগাযোগ থাকে গুরুত্বপূর্ণ স্নায়ুর। কানের মধ্যেকার তরলের মধ্যে ভারসাম্য নষ্ট হলে সেখান থেকেও হতে পারে একাধিক সমস্যা। এমন অনেকেই আছেন যাঁরা কানে সামান্য ব্যথা হলেই বাজার চলতি ড্রপ ব্যবহার করেন। এই ভুল একেবারেই করবনে না। কানে ড্রপ দিলে সমস্যা বাড়ে। থাকে সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনাও।

অলিভ অয়েল ব্যবহার করতে পারেন কান পরিষ্কার করতে অলিভ অয়েল বা বেবি অয়েল- ব্যবহার করা যেতে পারে। সরষের তেল, নারকেল তেল একেবারেই নয়। এখান থেকে সংক্রমণ আরও বাড়তে পারে। এছাড়াও কানের মধ্যে গরম জল, গ্লিসারিন এসব ভুল করেও ঢালবেন না। পরিষ্কার কাপড়ে এই অলিভ অয়েল লাগিয়ে কানের ময়লা পরিষ্কার করে নিতে পারেন। টিস্যুর সাহায্যে স্নান করার সময় কানের ময়লা সবচেয়ে বেশি নরম থাকে। তাই স্নানের সময় কান পরিষ্কার করে নিন। এক্ষেত্রে একদম পরিষ্কার কোনও টিস্যু ব্যবহার করবেন। এতে সহজে ময়লা উঠে আসে। কানও পরিষ্কার হয়ে যায়। কানের বাইরের অংশও মুছে নিন এই ভাবে।

কানে মোমবাতি নয়

অনেকেই কানের ময়লা পরিষ্কার করতে কানের সামনে জ্বলন্ত মোমবাতি ধরেন। কেউ আবার মোম ব্যবহার করেন। এই কোনওটিই কিন্তু ঠিক নয়। এতে চুল পুড়ে যেতে পারে। আর কানে মোমবাতির তাপ দিয়ে পরিষ্কার করা কোনও ভাবেই স্বাস্থ্যসম্মত নয়।

কানে কোন কোন জিনিস কখনই দেবেন না

কানে সেপটিফিন, কলমের ক্যাপ, চাবি, কোনও রকম পিন, ধাতব টুকরো একেবারেই দেবেন না। এগুলো কানে আটকে যেতে পারে। কান কেটে রক্তারক্তি কাণ্ড হতে পারে। পর্দা ফেটে গিয়ে বধির হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে চিরকালের মত। তাই পর্দা বাঁচাতে কান কোনও ভাবেই খোঁচাবেন না।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews