1. admin3@gonomanuserkhobor.com : Admin3 :
  2. smbipplob88@gmail.com : Masud Mukul : Masud Mukul
  3. newsbipplob2014@gmail.com : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পেলে মরেও শান্তি লাইলীর
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০১:১১ অপরাহ্ন
শিরোনাম:

প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পেলে মরেও শান্তি লাইলীর

মোঃ আবু হাসানুল হুদা রাশেদ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২
  • ১২ বার পঠিত
পল্লীকবি জসিম উদ্দিন সেই আসমানী কবিতাচয়নে  আসমানীরে দেখতে যদি তোমরা সবে চাও,রহিমুদ্দির ছোট্ট বাড়ি রসুলপুরে যাও। একটুখানি বৃষ্টি হলেই গড়িয়ে পড়ে পানি। একটুখানি হওয়া দিলেই ঘর নড়বড় করে, তারি তলে আসমানী থাকে বছর ভরে। পেটটি ভরে পায় না খেতে, বুকের ক’খান হাড়, সাক্ষী দেছে অনাহারে কদিন গেছে তার।
পল্লীকবি জসিম উদ্দিন সেই আসমানী কবিতায় লিখেছিলেন আসমানীর বাস্তব চিত্রের বর্তমানে সরেজমিনে গিয়ে জানা যায়, মুজিববর্ষে ভূমিহীন-গৃহহীন সব অসহায় মানুষকে নতুন ঘর উপহার দেওয়ার যে প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন তাতেও  কি জুটবে না বিধবা লাইলী বেওয়ার। রাতে বিছানায় শুয়ে ঘুম না ধরার তারা গুনার স্বপ্নে লাইলী বেওয়ার  মাথা গোজার ঠাই একখানা প্রধানমন্ত্রীর ঘর।
ওই এলাকার প্রতিষ্ঠিত অনেক ব্যক্তির চোখের কোনায় বসবাস করলেও কে দেয় কাকে। এই অভাব-অনটন আর দুর্ভোগে কাটছে তার জীবন। সেই কবিতার মর্মবাণী যেন মনে করিয়ে দিচ্ছে  সমাজের সুধীমহলের। লাইলী বেওয়া ৫ মেয়ের মধ্যে ১ মেয়ের মৃত্যুতে শোকে পাথর হলেও বর্তমানে ৪ মেয়ে ১ ছেলে সবার বিয়ে হলেও সংসার জীবনে তাদেরই টানাটানি মাা’কে দিবে কি করে।
বিধবা লাইলী ছোট মেয়ের বিয়ে দিয়েও স্বামীর ঘরে যাওয়া হয়নি দিন কয়েক আগে ছেলে ডায়রিয়া হয়ে চিকিৎসার অভাবে  মৃত্যু বরন করেন। বিধবা ভাতা করতে মেম্বার ও চেয়ারম্যানের দ্বারে দ্বারে ঘুরেও জোটেনি। তারপরে অতিকষ্টে দালালের কাছে তিন হাজার টাকা দিয়ে আজ পযর্ন্ত টাকা পায়নি।
হতাশা গ্রস্থ জীবনে স্থানীয় এক লোকের সুপারিশে সরকারের ভাতার আওতায় অনেক দিন পর পান ১৫০০ টাকা তা দিয়ে আশে পাশে ছোট মেয়ে অন্যর বাড়ীতে কাজ করে ৫ শতক জমির উপর অভাব অনাটনে চলছে বেঁচে থাকার লড়াই। রাত হলে চিন্তা কখন আসবে মেঘ কখন আসবে বৃষ্টি। হতাশায় জীবনে সুখ তাদের কপালে জোটবে কি? সবে আল্লাহর উপর ভরসা।
বিনামুল্যে প্রধানমন্ত্রীর দেওয়া ঘরের কথা বললে লাইলী জানান ৭০/৮০ হাজার টাকা চায়  দিয়ার পামো না সেজন্য ঘর হয় না। তবে প্রধানমন্ত্রীর দেওয়া ঘর যদি পান তাহলে মরে গেলেও শান্তি পাবেন লাইলী। এই জীবনে সুখ তাদের কপালে ঘর জোটবে কি না জানে না তবে বলে আল্লাহর উপর ভরসা করে এ অবস্থায় দিন কাটাতে হচ্ছে গাইবান্ধার সাদুল্লাপুর  উপজেলার নুরপুর ফকিরপাড়া গ্রামের মৃত্যু মঞ্জিলের স্ত্রী লাইলী বেওয়ার।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews