1. [email protected] : Masud Mukul : Masud Mukul
  2. [email protected] : এস এম বিপ্লব ইসলাম : এস এম বিপ্লব ইসলাম
জনসন পাউডারে ক্যানসারের উপাদান ॥ দুই বিলিয়ন ডলার জরিমানা
মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ১১:১৫ অপরাহ্ন
শিরোনাম:

জনসন পাউডারে ক্যানসারের উপাদান ॥ দুই বিলিয়ন ডলার জরিমানা

ডেস্ক রিপোর্ট
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০
  • ১২০ বার পঠিত

পাউডারে ক্যানসারের উপাদান থাকার অভিযোগে মার্কিন বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে করা একটি মামলার রায় বহাল রেখেছেন দেশটির উচ্চ বাদালত। এর ফলে কোম্পানিটিকে ২১০ কোটি ডলার জরিমানা পরিশোধ করতে হবে। খবর বার্তা সংস্থা এএফপির

জনসন অ্যান্ড জনসনের পণ্য টেলকম পাউডারে প্রাণঘাতী ক্যানসারের উপাদান থাকায় কোম্পানিটিকে ৪৪০ কোটি ডলারের অর্থ জরিমানা করেছিল মিসৌরির একটি আদালত। ২০১৮ সালের সেই রায়ে ভুক্তভোগী ২২ জন ব্যক্তির মধ্যে ওই জরিমানার টাকা ক্ষতিপূরণ হিসেবে নির্দেশ দেন বিচারক। তবে ওই রায়ের আপিলে অঙ্গরাজ্যটির আপিল কোর্ট জানায়, ভুক্তভোগীদের অনেকে মিসৌরির বাইরের বাসিন্দা হওয়ায় তাদের বাদ দিয়ে জরিমানা অর্থ কমিয়ে দেয়া হয়েছে।

দীর্ঘদিন ধরে চলা এই মামলাটির রায় বহাল রেখে মঙ্গলবার আদেশ দেন উচ্চ আদালত। পণ্য ক্ষতিকারক অ্যাসবেস্টস রয়েছে (ক্যানসারের উপাদান) জেনেও ভোক্তাদের কাছে তা বিক্রি করেছে জনসন অ্যান্ড জনসন। এজন্য কোম্পানিটিকে দোষী সাব্যস্ত করেন আদালত।

আদালত তার রায়ে জানান, আসামিপক্ষ অনেক বড়, বিলিয়ন বিলিয়ন ডলারের কোম্পানি। আমরা বিশ্বাস করি, এই বিপুল পরিমাণ জরিমানার শাস্তি দেয়া গুরুপূর্ণ ছিল এই মামলার জন্য। আসামিরা ভুক্তভোগীদের যে শারীরিক ও মানসিক ক্ষতি করেছে তার আর্থিক মূল্য দেয়া অসম্ভব।

ওয়ার্ল্ড স্ট্রিট জার্নাল তাদের প্রতিবেদন বলেছে, আপিল কোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করা হবে বলে জানিয়েছেন জনসন অ্যান্ড জনসনের একজন মুখপাত্র।

এদিকে পাউডারে ক্যানসারের উপাদান থাকা সত্ত্বেও এ বিষয়ে ভোক্তাদের সতর্ক না করার অভিযোগে জনসনের কাঁধে কয়েক হাজার মামলা ঝুলছে যুক্তরাষ্ট্রে।২০১৯ সালে বেবি পাউডারে ক্যানসারের উপাদান থাকার অভিযোগে করা এক মামলায় ভুক্তভোগীকে কয়েক মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেন ক্যালিফোর্নিয়ার জুরি বোর্ড। পরে যুক্তরাষ্ট্র ও কানাডায় বেবি পাউডার উৎপাদন বন্ধের নির্দেশ দেয় এই বহুজাতিক কোম্পানিটি।

সংবাদটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গণ মানুষের খবর

Theme Customized BY LatestNews